#Quote
More Quotes by Mohitlal Majumdar
দুয়ার-জানালা উঠে ঝন্ঝনি’, আকাশ ভাঙিয়া পড়ে বুঝি, তবু প্রাণ ভরে আশ্বাসে।
কালাপাহাড়, মোহিতলাল-কাব্যসম্ভার -মোহিতলাল মজুমদার, প্রকাশক- মিত্র ও ঘোষ, কলিকাতা, প্রকাশসাল- আষাঢ়।
দানবের দল হাসে খল খল, হেরি’ তার পরাজয়— যে-প্রেম তাহারা ভুঞ্জিতে নারে, তারে তারা পাপ কয় যে-মরণ তারা মরিতে জানে না, তাহারে গরল বলে! জানে না, গরল নীল হয়ে আছে মৃত্যুজিতের গলে!
বিয়ের ফুলটি ফোটার আগেই ‘গায়ে হলুদ’ যার, সবাই তারে ফেলবে চিনে’ শিউলি যে নাম তার। ডাল্টি কিছু উঁচুই বটে, কুলীন বাপের মেয়ে,— স্বভাবটি তাঁর রুক্ষ যেমন, গরিব সবার চেয়ে।
ফুলেরি ছায়ায় বসে তার দুই চরণ মেলি’, বিজন-নিভৃতে মাথা হ’তে দেয় ঘোম্টা ফেলি
পূজারী অথির, দেবতা বধির—ঘণ্টার রোলে জাগে না আর! অরাতির দাপে আরতি ফুরায়—নাম শুনে হয় বুক অসাড়!
পূজারী অথির, দেবতা বধির ঘণ্টার রোলে জাগে না আর! অরাতির দাপে আরতি ফুরায় নাম শুনে হয় বুক অসাড়!
বাংলা অমিত্রাক্ষরের ভিত্তি যেমন পয়ার তেমনই মিল্টনের ছন্দের ভিত্তিও—ইংরেজী পয়ার।
বাঙালীর ছন্দবোধ জন্মিয়াছে রবীন্দ্র-যুগে তাহার কারণ, তিনিই সর্ব্বপ্রথম বাংলা ভাষার সর্ব্ববিধ ধ্বনিকে অফুরন্ত ছন্দ।
শিউলির বিয়ে, কাব্য-মঞ্জুষা- মোহিতলাল মজুমদার, পঞ্চম সংস্করণ, প্রকাশসাল।