#Quote

হযরত আবু সাঈদ খুদরী (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, নবী করীম (সা.) বলেছেন, সত্যবাদী ও আমানতদার ব্যবসায়ী কিয়ামতের দিন নবী, সিদ্দিক এবং শহীদানদের সঙ্গে থাকবে।’ (তিরমিযি)

Facebook
Twitter
More Quotes
ব্যবসা-বাণিজ্য সম্পূর্ণ বৈধ । কিন্তু অধিকাংশ ব্যবসায়ী মিথ্যা কসম করে । নিজের পণ্যের ব্যাপারে মিথ্যা মিথ্যা বিবরণ দেয় । এভাবে অধিকাংশ মানুষ গোনাহগার হয়ে যায় । আল্লাহর পানাহ! আল্লাহর পানাহ! — হযরত মোহাম্মদ (সঃ)
যে ব্যক্তির মধ্যে বুদ্ধিমান এবং সত্যবাদী গুনাগুন নেই সেই ব্যক্তির সাথে কখনো সঙ্গ আশা করবে না কারণ অসাধু ব্যক্তিরা সর্বদাই তোমাকে শুধু কু পরামর্শ আর কু-বুদ্ধি দিয়ে পাপ করাতে বাধ্য করবে।
জীবনে সবসময় সত্যবাদী থাকাটা সহজ নাও হতে পারে, তবুও সত্যের পথেই মুক্তি।
হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ।’ (সুরা নিসা ২৯)
আজকের সত্যবাদী কাল মিথ্যুক হলেও হতে পারে, তবে আজকের মিথ্যেবাদীর আগামীকাল হুট করে সত্যবাদী হয়ে যাওয়াটা বিরাট এক অসম্ভব ব্যাপার।
কথা কাটাকাটি হয় মিথ্যুকে মিথ্যুকে, আর ওদিকে, সত্যবাদী যারা, ওদের তো বাড়তি কথা বলারই প্রয়োজন পড়ে না।
বুদ্ধিমান এবং সত্যবাদী ব্যক্তি ছাড়া জীবনে আর কারো সঙ্গ কামনা করো না।
একজন সত্যবাদী যদি ভুলেও মুখ দিয়ে কোনও কথা বের করে ফেলে, আর সবাই তা বলতেই থাকে, তবে সেই কথাই একসময় সত্যে পরিণত হয়।
হযরত আবু হোরায়রা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, নবী করীম (সা.) বলেছেন, আল্লাহ বলেন- কারবারের দুই অংশীদারের কোন একজন যে পর্যন্ত খেয়ানতে লিপ্ত না হয় সে পর্যন্ত আমি তাদের সঙ্গেই অবস্থান করি। কিন্তু তাদের কেউ যখন খেয়ানত শুরু করে, তখন আমি তাদেরকে পরিত্যাগ করি। অন্য এক বর্ণনা মতে তখন তাদের মাঝখানে শয়তান এসে যায়। (আবু দাউদ)
আল্লাহ্‌ ব্যবসাকে করেছেন হালাল আর সুধকে করেছেন হারাম । — সূরা আল বাকারাহ, আয়াতঃ ২৭৫