#Quote

মানুষ প্রায়ই পুরনো কথা ভুলে যায়। সে বর্তমানে সঙ্গতি সন্ধান করতে গিয়ে শুধু মুহূর্তের মধ্যে সঞ্চরণ করে কিন্তু যখন কর্মের দায়ভাগ কমে আসে, যখন অবশের বিস্তার স্বল্প থেকে ক্রমান্বয়ে বিপুল হতে থাকে তখন একমাত্র স্মৃতির সঞ্চয়গুলোই আমাদের বাঁচিয়ে রাখে। এ সঞ্চয়ের কোন অবক্ষয় নেই।

Facebook
Twitter
More Quotes
আমি তোমার জন্য সারাজীবন অপেক্ষা করবো। জানিনা, এই অপেক্ষা কখনও শেষ হবে কিনা। তোমার হাত ছেড়ে দেওয়ার জন্য তো আমি তোমাকে ভালোবাসিনি। যদি তাই হতো তাহলে আমি আগেই ভুলে যেতাম। আর আমার ভালোবাসায় তো কোন কমতি ছিল না। তাহলে আমি তোমাকে কেন পাবোনা। বলোতো?
একখানি ছােট ক্ষেত আমি একেলা, চারিদিকে বাঁকা জল করিছে খেলা।
বৃষ্টি যখন আসে, তখন আমরা সেই সব কিছুই ভুলে যায় যা আমাদের অতীতে ছিল।
আমি জানিনা কেন জানিনা, কোন সে মায়াতে পরছি বাধা। আমি পারিনা আর তো পারিনা, ভুলে থাকতে তোমায় একা। আমি জানিনা বুঝিনা এটাই কি ভালবাসা?
নীল নবঘনে আষাঢ় গগণে, তিল ঠাই আর নাহিরে। ওগাে, আজ তােরা যাসনে ঘরের বাহিরে।
আমরা আমাদের অনুভূতিগুলোকে লুকিয়ে রাখতে চাই তবে এটা ভুলে যাই যে চোখও কথা বলতে পারে।— সংগৃহীত
শেষরাত্রের শীতে সে যেন ঠান্ডা জল হইয়া যায় প্রতিদিন। যে পাশে শুইয়া থাকি, শরীরের গরমে সে-দিকটা তবুও থাকে এক রকম, অন্য কাতে পাশ ফিরিতে গিয়া দেখি বিছানা কনকন করিতেছে সে-পাশে মনে হয় যেন ঠান্ডা পুকুরের জলে পৌষ মাসের রাত্রে ডুব দিলাম ‘
আমরা ঝগড়া করার সময় হয়তো নিজেকে ভুলে যাই। এজন্যই বলি, “জানিস আমি কে?”
জীবন বড় মধুময় শুধু এইজন্য যে, এই মাধুর্যের অনেকটাই স্বপ্ন ও কল্পনা দিয়া গড়া। হোক না স্বপ্ন মিথ্যা, কল্পনা বাস্তবতার লেশশূন্য; নাই বা থাকিল সবসময় তাহাদের পিছনে স্বার্থকতা; তাহারাই যে জীবনের শ্রেষ্ঠ সম্পদ, তাহারা আসুক, জীবনে অক্ষয় হোক তাহাদের আসন; তুচ্ছ স্বার্থকতা, তুচ্ছ লাভ।
আমি আগ্নেয় গিরির মতো জ্বলে উঠতে পারি, গলেও যেতে পারি মমের মতো।নির্বিঘ্নে আমি হাসতে পারি, থাকে যদি বুকে হাজারও ক্ষত।আমি হতেও পারি কারো মনের মানুষ, হতেও পারি কারো প্রিয়জন।আমি পারি যতটা নির্মম হতে, হতে পারি ঠিক ততটাই দরদী।আমি সারাটা জীবন তোমাকে, আগলে রাখতে পারি এ বুকে, নির্মম হয়ে তেমনি করে, ভুলেও যেতে পারি তোমাকে।