
Hanif Sanket
Bangladeshi television host and writer
Date of Birth | : | 23 October, 1958 (Age 66) |
Place of Birth | : | Barishal |
Profession | : | Writter, Bangladeshi Television Host |
Nationality | : | Bangladeshi |
Social Profiles | : |
Facebook
|
হানিফ সংকেত (Hanif Sanket) (জন্ম: ২৩ অক্টোবর ১৯৫৮) বাংলাদেশের বিনোদন অঙ্গনের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্ব। আশির দশক থেকে শুরু করে প্রায় দুই যুগ ধরে তিনি বাংলাদেশের দর্শককুলকে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি এর মাধ্যমে আনন্দ দিয়ে যাচ্ছেন। একাধারে তিনি উপস্থাপক, পরিচালক, লেখক ও প্রযোজক।
কর্মজীবন
প্রয়াত ফজলে লোহানীর যদি কিছু মনে না করেন ম্যাগাজিন অনুষ্ঠানে তিনি প্রথম খ্যাতি লাভ করেন। তবে তিনি কেবল হাস্যরসকে তুলে ধরেন না। বিভিন্ন সামাজিক অসঙ্গতি, অফিস-আদালতের দুর্নীতির বিপরীতে এবং মানবিকতার পক্ষে তার কার্যক্রম চলে। তার ইত্যাদি নামক ম্যাগাজিন অনুষ্ঠানটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিভি অনুষ্ঠান।
রচিত গ্রন্থসমূহ
বছর | বইয়ের নাম | বিষয় | প্রকাশনী |
---|---|---|---|
১৯৯৫ | শ্রদ্ধেয় রাজধানী | ব্যঙ্গ ও রম্য | নিউ শিখা প্রকাশনী |
২০১৩ | নিয়মিত অনিয়ম | কলাম সংকলন (২০০৯-১২) | অনন্যা প্রকাশনী |
২০১৩ | কষ্ট | উপন্যাস | অনন্যা প্রকাশনী |
চৌচাপটে | ব্যঙ্গ ও রম্যরচনা | ষ্টুডেন্ট ওয়েজ | |
এপিঠ ওপিঠ | ব্যঙ্গ ও রম্যরচনা | ষ্টুডেন্ট ওয়েজ | |
ধন্যবাদ | ব্যঙ্গ ও রম্যরচনা | ষ্টুডেন্ট ওয়েজ | |
অকাণ্ড কাণ্ড | ব্যঙ্গ ও রম্যরচনা | ষ্টুডেন্ট ওয়েজ | |
খবরে প্রকাশ | রম্য সাহিত্য | অনন্যা প্রকাশনী | |
ফুলের মতো পবিত্র... | রম্য সাহিত্য | অনন্যা প্রকাশনী | |
প্রতি ও ইতি | রম্য সাহিত্য | অনন্যা প্রকাশনী | |
আটখানার পাটখানা | রম্য সাহিত্য | অনন্যা প্রকাশনী | |
বিনীত নিবেদন | রম্য সাহিত্য | অনন্যা প্রকাশনী | |
হামানদিস্তা | রম্য সাহিত্য | অনন্যা প্রকাশনী | |
রঙ্গ বিরঙ্গ | রম্য সাহিত্য | অনন্যা প্রকাশনী | |
কিংকর্তব্যবিমূঢ় | সমকালীন গল্প | মাওলা ব্রাদার্স | |
গণ্য মান্য সামান্য | ব্যঙ্গ ও রম্যরচনা | ষ্টুডেন্ট ওয়েজ |
পরিচালিত নাটকসমূহ
বছর | নাটকের নাম | অভিনয়ে | প্রচারকারী চ্যানেল |
---|---|---|---|
২০০৯ | আয় ফিরে তোর প্রাণের বারান্দায় | এটিএম শামসুজ্জামান, তারিন, মীর সাব্বির, সাজু খাদেম | এটিএন বাংলা |
২০০৪ | দুর্ঘটনা | আবুল হায়াত, মাহফুজ আহমেদ, পূর্ণিমা, লিটু আনাম | |
তোষামোদে খোশ আমোদে | জাহিদ হাসান, মনির হোসেন, তানিয়া, মীর সাব্বির | ||
বিপরীতে হিত | জাহিদ হাসান, আফসানা মিমি, গোলাম মোস্তফা | ||
শেষে এসে অবশেষে | জাহিদ হাসান, মাহফুজ আহমেদ, আজিজুল হাকিম, এটিএম শামসুজ্জামান, তারিন, তুষার খান | ||
অন্তে বসন্ত | জাহিদ হাসান, শমী কায়সার | ||
ফিরে আসে ফিরে আসে | তারিন, মীর সাব্বির, অপূর্ব, ঈশিতা | ||
পুত্রদায় | জাহিদ হাসান, শমী কায়সার, আজিজুল | ||
তথাবৃত যথাকার | জাহিদ হাসান, মীর সাব্বির, কুসুম শিকদার, রোজী সিদ্দিকী, রিনা খান, চ্যালেঞ্জার মিলন, মিলন | ||
কিংকর্তব্য | মাহফুজ আহমেদ, এটিএম শামসুজ্জামান, জয়া আহসান, দিলারা জামান, ফিরোজ | ||
ভূত অদ্ভুত | এটিএম শামসুজ্জামান, মীর সাব্বির, নীরব, চ্যালেঞ্জার মিলন, ঈশিতা | ||
শোধ বোধ | জাহিদ হাসান, মাহফুজ আহমেদ, এটিএম শামসুজ্জামান, তারিন | ||
শূন্যস্থান পূর্ণ | আজিজুল হাকিম, তানিয়া, তারিন, লিটু আনাম, বিজরী, ঈশিতা | ||
কুসুম কুসুম ভালোবাসা | জাহিদ হাসান, শমী কায়সার |
- ‘কুসুম’ - পরিচালক হুমায়ূন আহমেদ।অভিনীত চলচ্চিত্র:
- ‘আগমন’ (১৯৮৮)- খলনায়কের ভূমিকায়।
- ’ ‘চাঁপা ডাঙ্গার বউ’।
- ‘ঢাকা-৮৬’ ।
চলচ্চিত্রে কণ্ঠশিল্পী:‘প্রথম প্রেম’ - পরিচালক এ জে মিন্টু। গানের প্রথম কথা– ‘তু তু তু তু তু তা রা মর্জিনার বাপ মার্কামারা’।সামাজিক অবদান৩০ বছর ধরে চলে আসা ইত্যাদির মাধ্যমে তিনি সমাজের নানা প্রচলিত অসংগতির বিরুদ্ধে জোরালো কণ্ঠ রাখেন। ইত্যাদির প্রতিটি পর্বে সমসাময়িক নিন্দিত ঘটনার বর্ণনা ও বিরোধিতা থাকে কিছুটা রম্য হলেও দৃষ্টিগ্রাহ্যভাবে। তাই বিবিসিসহ দেশের প্রতিটি জরিপেই দেখা গেছে, ইত্যাদি দেশের সেরা টিভি অনুষ্ঠান এবং দেশের ৭৫ শতাংশ টিভি দর্শক এই অনুষ্ঠান দেখে থাকে।পুরস্কার- তার সামাজিক কার্যক্রমের জন্য ২১শে ফেব্রুয়ারি ২০১০ সালে একুশে পদক পুরস্কার প্রদান করা হয়
- পরিবেশ শিক্ষা ও প্রচারের জন্য ২০১৪ সালের জাতীয় পরিবেশ পদক
- মেরিল প্রথম আলো পুরস্কার -২০০৫
- এছাড়াও তিনি দেশে-বিদেশে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।
Quotes
Total 20 Quotes
আমাদের সমাজে অনেকেই আছেন যারা বুদ্ধিমান সাজতে গিয়ে প্রমাণ করে দেন তিনি কতটা বোকা। আবার অনেকে আছেন যারা বোকা সেজে প্রমাণ করে দেন তিনি কতটা বুদ্ধিমান। এসব ক্ষেত্রে বুদ্ধি খাটিয়ে বুঝতে হবে কে বোকা, কে বুদ্ধিমান।
কথা বলার সময় অন্যে টের পাওয়ার আগে আমাদের ঢের ভেবে নেয়া উচিত এর জের কোন দিকে যাবে।
একদল অসৎ লোকের চেয়ে একজন সৎ লোক অনেক বড়, একদল অযোগ্য লোকের চেয়ে একজন যোগ্য লোক অনেক বড়, একদল অলস লোকের চেয়ে একজন কর্মঠ লোক অনেক বড়।
কথায় চিড়ে না ভিজলেও মানুষ ভেজে।
নিজ পরিচয়ে পরিচিত হওয়ার চেষ্টা করুন। কোন এক বড় নেতার পাশে দাঁড়িয়ে ছবি উঠানোর মানে এই নয় যে আপনিও একজন বড় নেতা।
কিছু কিছু বিষয়ে আবার দেশের ভাবমূর্তিও নষ্ট হয়।
হাতের মোবাইল ক্যামেরাটিই মোক্ষম যন্ত্র। এখানে স্ক্রিপ্টের প্রয়োজন নেই, বিশিষ্ট শিল্পী হওয়ারও দরকার নেই।
মানুষ প্রতিষ্ঠিত হওয়ার পরে যেই ব্যবহারটা করে, সেটাই তার আসল চরিত্র।
স্বর্গে দাসত্ব করার চেয়ে নরকে রাজত্ব করা অনেক ভাল।
মেধা থাকলেই তাকে মেধাবী বলা যায় না, মেধাবী হলো সে-ই যার মেধা না থাকা সত্ত্বেও চেষ্টা দিয়ে নিজেকে এগিয়ে নিয়ে যায়।