#Quote
More Quotes by Mohitlal Majumdar
মনে হ’ল, আজ জীবনের যত নিরাশার পরাভব রঙীন এ রাতি—বাসনার বাতি যত আছে জ্বালো সব! তৃণভূমি ’পরে বসিয়া ক্ষণেক হেরিলাম নিশানাথে, বুঝিনু আবার বসন্ত এল পঞ্চমী-চাঁদ সাথে।
ফুলেরি ছায়ায় বসে তার দুই চরণ মেলি’, বিজন-নিভৃতে মাথা হ’তে দেয় ঘোম্টা ফেলি
দানবের দল হাসে খল খল, হেরি’ তার পরাজয়— যে-প্রেম তাহারা ভুঞ্জিতে নারে, তারে তারা পাপ কয় যে-মরণ তারা মরিতে জানে না, তাহারে গরল বলে! জানে না, গরল নীল হ’য়ে আছে মৃত্যুজিতের গলে!
মনে হ’ল, আজ জীবনের যত নিরাশার পরাভব— রঙীন এ রাতি—বাসনার বাতি যত আছে জ্বালো সব! তৃণভূমি ’পরে বসিয়া ক্ষণেক হেরিলাম নিশানাথে, বুঝিনু আবার বসন্ত এল পঞ্চমী-চাঁদ সাথে।
বাংলা অমিত্রাক্ষরের ভিত্তি যেমন পয়ার, তেমনই মিল্টনের ছন্দের ভিত্তিও—ইংরেজী পয়ার।
নব বর্ষের পুণ্য বাসরে কাল বৈশাখী আসে, হোক্ সে ভীষণ, ভয় ভূলে যাই অদ্ভুত উল্লাসে।
পাপ, মোহিতলাল-কাব্যসম্ভার -মোহিতলাল মজুমদার, প্রকাশক- মিত্র ও ঘোষ, কলিকাতা, প্রকাশসাল।
শিউলির বিয়ে, কাব্য-মঞ্জুষা মোহিতলাল মজুমদার, পঞ্চম সংস্করণ, প্রকাশসাল।
বাঙালীর ছন্দবোধ জন্মিয়াছে রবীন্দ্র-যুগে; তাহার কারণ, তিনিই সর্ব্বপ্রথম বাংলা ভাষার সর্ব্ববিধ ধ্বনিকে অফুরন্ত ছন্দ।
আমার মনের গহন বনে পা’ টিপে বেড়ায় কোন্ উদাসিনী নারী-অপ্সরী সঙ্গোপনে!