ফেসবুক Reels এর ইনকাম কমে যাওয়ার কারণ ও সমাধান

ফেসবুক Reels এর ইনকাম কমে যাওয়ার কারণ ও সমাধান
Admin March 21, 2025 68

সম্প্রতি অনেকেই দাবী করছেন যে ফেসবুক Reels-এ আগের মতো আর ইনকাম হচ্ছে না। ফেসবুক থেকে এ সম্পর্কিত কোন তথ্য প্রকাশ করা না হলেও ঘটনা কিন্তু সত্যিই যে- ফেসবুক Reels মনেটাইজেশনের ক্ষেত্রে আয় কমে গেছে অনেক গুন।
এর কিছু কারণ ও এর সমাধান আপনাদের সুবিধার জন্য শেয়ার করলাম, পুরো লেখাটি পড়লে আশাকরি সমাধান পেয়ে যাবেন।

কারণ-১: Reels ফান্ড কি শেষ?

বিশ্বব্যাপী যখন TikTok-এর অডিয়েন্স ব্যপক হারে বেড়ে যাচ্ছিল তখন ফেসবুক বেশ চিন্তায় পড়ে যায়, এবং অডিয়েন্স ধরে রাখতে তারা Reels এর প্রতি মনোযোগী হয়। Reels এর এজন্য Meta প্রায় ১ বিলিয়ন US Dollar ফান্ডের ঘোষণা দেয়।
২০২২ সালে ফেব্রুয়ারি থেকে Reels মনেটাইজেশন প্রক্রিয়া শুরু করে Meta। এই মনেটাইজেশনের টাকা বন্টন প্রক্রিয়াকে তারা বোনাস প্রোগ্রাম হিসেবে পরিচালিত করে অর্থ্যাৎ ফেসবুক যাদেরকে Reels মনেটাইজেশন এর যোগ্য মনে করতো তাদের ইনভাইটেশন প্রক্রিয়ার মাধ্যমে মনেটাইজেশন দিতো এবং যারা মনেটাইজেশন পেতো তারা আসলে সেই ১ বিলিয়ন ডলারের ফান্ড থেকেই ভাগ পেত!
এখন ধরে নিন সেই ১ বিলিয়ন ডলারের ফান্ড প্রায় শেষ, অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশে TiTok বন্ধ থাকাতে প্রতিপক্ষও এখন দুর্বল, তাই Reels ফান্ড বর্ধিত করার আগ্রহও হয়তো ফেসবুকের নেই!
তাই ধরে নিন বর্তমানে Reels এর মাধ্যমে যে ইনকাম হচ্ছে তা এখন আর সেই বোনাস ফান্ডের টাকা থেকে পাচ্ছেন না, সেটা পাচ্ছেন আপনার রিলস-এ যে বিজ্ঞাপণ দেখাচ্ছে সেই টাকার ভাগ।

কারণ-২: Content Monetization

গত অক্টোবর ২০২৪ সাল থেকে ফেসবুক In-stream-Ads মনেটাইজেশন দেওয়া বন্ধ করে দিয়েছে। এর বদলে তারা শুরু করেছে ‘Content Monetization' । এতদিন ফেসবুক ভিডিও এর জন্য Instream-Ads, লাইভের জন্য Live Ads, রিলের জন্য Ads on Reels এভাবে আলাদা আলাদা মনেটাইজেশন দিতো। কিন্তু এভাবে মনেটাইজেশন পরিচালনা ঝামেলাপূর্ণ তাই তারা সব মনেটাইজেশন ক্যাটেগরিকে একটি সিস্টেমের অধীনে আনার শুরু করেছে, যার নাম দিয়েছে ‘Content Monetization’,। এখন থেকে এই একটি সিস্টেমের অধীনেই থাকবে Video, Reels, Story, Statics ও Status ইত্যাদি।
সম্প্রতি অনেক পেজ এবং প্রোফাইল এই ‘Content Monetization' পেয়ে গেছে এবং যারা পেয়েছে তাদের কারও কারও ইনকাম আগের চেয়ে বহুগুনে বেড়ে গেছে, বেড়ে যাওয়ার কারণ একটু পরে বলছি। আর যারা এখনো এই ‘Content Monetization' পাননি তাদের ইনকাম অনেক কমে গেছে। তাই যারা ‘Content Monetization' পাননি তারা অপেক্ষা করুন হয়তো সুদিন অপেক্ষা করছে। তবে এই লেখাটি মনোযোগ দিয়ে পুরোটা পড়লে আপনার জন্য অনেক সহায়ক হবে ইনকাম বাড়ানো ও ‘Content Monetization'পাওয়ার জন্য।

কারণ-৩ : Video-Ad এ সারা কম!

ফেসবুক সাধারণত In-Stream অ্যাডের মাধ্যমে ভিডিও অ্যাড পরিবেশন করে থাকে এবং সেই ইনকামের টাকা কনটেন্ট ক্রিয়েটরদের সাথে শেয়ার করে থাকে। কিন্তু ভিডিও অ্যাড-এর ক্ষেত্রে ফেসবুক কিন্তু ইউটিউবের মতো সফল নয়! এমনকি ফেসবুকে Video-Ad দিয়ে বিজ্ঞাপন দাতারাও হ্যাপী নয়, তবে ফেসবুকে Static বা Image অ্যাড এর গ্রহণযোগ্যতা বেশি। এজন্য ফেসবুক নিজেদের আয় বাড়াতেও Static বা Image অ্যাডকেই বেশি গুরুত্ব দিচ্ছে। এজন্য লক্ষ্য করা গেছে ‘Content Monetization' পাওয়া যেসব প্ল্যাটফর্ম বিভিন্ন Static বা Image পোস্ট বেশি করেছে তাদের ইনকাম ভিডিও এর চেয়েও অনেক বেশি হচ্ছে।

তাহলে কনটেন্ট ক্রিয়েটরদের করণীয়:

তাই কনটেন্ট ক্রিয়েটরদের জন্য এই মুহুর্তে করণীয় হলো- যারা ‘Content Monetization' পেয়ে গেছেন তারা দুটো দিকে বিশেষ গুরুত্ব দিবেন, তাহলো Reels এর চেয়ে বেশি ডিউরেশনের অরিজিনাল ভিডিও কনটেন্টে তৈরিতে জোড় দেওয়া এবং সেটা ১:১ অথবা ৯:১৬ রেশিও এর। এবং পাশাপাশি সবচেয়ে বেশি গুরুত্ব দিবেন Static বা Image ভিত্তিক কনটেন্টে এবং Story পোস্টের দিকে।
আর যারা এখনো ‘Content Monetization' পাননি তারা এই মনেটাইজেশন পাওয়ার জন্য একইভাবে সবচেয়ে বেশি গুরুত্ব দিবেন Static বা Image ভিত্তিক কনটেন্টে এবং Story পোস্টের দিকে। তবে এই স্ট্যাটিক পোস্টের ক্ষেত্রে ব্যবহৃত Image বা লেখা অবশ্যই নিজের হতে হবে, অন্য কোথাও থেকে ডাউনলোড করে অথবা কারও কনটেন্ট কপি-পেস্ট করলে আপনি মনেটাইজেশন নাও পেতে পারেন, এমনকি যদি মনেটাইজেশন পেয়েও থাকেন তাহলে কপি-পেস্ট করার কারণে তা বাতিলও হয়ে যেতে পারে।

উল্লেখ্য যে, ‘Content Monetization' সিস্টেমে আপনি ফেসবুকে সাধারণত যে স্ট্যাটাস দেন সেটির মাধ্যমেও আপনার আর্নিং হবে, একইভাবে ছবি পোস্ট, স্টোরি পোস্ট ইত্যাদির জন্যও আর্নিং হবে।

©️Md Salauddin Mia
Head Of Broadcast & IT of SOMOY TV