#Quote

সমুদ্রতে যেমন নদী হারিয়ে যায়, তেমন স্বাৰ্থতে সদগুণ হারিয়ে যায়। – ফ্রাঙ্কলিন ডি. রুজভেল্ট

Facebook
Twitter
More Quotes
আমরা হেঁটেছি যারা নির্জন খড়ের মাঠে পউষ সন্ধ্যায়, দেখেছি মাঠের পারে নরম নদীর নারী ছড়াতেছে ফুল কুয়াশার কবেকার পাড়াগার মেয়েদের মতো যেন হায় তারা সব আমরা দেখেছি যারা অন্ধকারে আকন্দ ধুন্দুল জোনাকিতে ভরে, গেছে; যে মাঠে ফসল নাই তাহার শিয়রে চুপে দাঁড়ায়েছে চাঁদ — কোনো সাধ নাই তার ফসলের তরে - জীবনানন্দ দাশ
নদী জলে ভেসে আসা বান ভালোবাসা মহান,যদি তুমি ভালোবাসারে করো সম্মান।
এই পড়ন্ত বিকেলের সুন্দর মুহূর্তে নদীর পাড়ে মাঝি যায় নৌকা নিয়ে, সেই দেখে রাখাল বাজায় বাঁশি, সেই দেখে কৃষকের মুখে হাসি।
সমুদ্র আমাকে টানে তার বিশালতায় আমি হয়তো সমুদ্র হতে চেয়েছিলাম অথবা সমুদ্র ছিলাম কোন এক জনমে।
আপনি যে পানির প্রতিটি ফোঁটা পান করেন, প্রতিটি নিঃশ্বাস নিন, আপনি সমুদ্রের সাথে যুক্ত। আপনি পৃথিবীতে কোথায় থাকেন তা বিষয় নয়।
সারারাত স্বপ্ন দেখলাম বিমানের জালানা দিয়ে মাথা বের করে দিয়ে সমুদ্র দেখতে ছিলাম, আর সকালে উঠে দেখি ছেড়া মশারির ফাক দিয়ে মাথা বের করে বসে আছি।
নদীর ন্যায় জীবন কারোর জন্য থেমে থাকে না । জীবন স্রোত ঠিক পৌঁছে দেয় তার ঠিকানায়।
কুয়াশার বুকে ভেসে একদিন আসিব এ কাঠাঁলছায়ায়; হয়তো বা হাঁস হবকিশোরীর ঘুঙুর রহিবে লাল পায়, সারা দিন কেটে যাবে কলমীর গন্ধ ভরা জলে ভেসে ভেসে;আবার আসিব আমি বাংলার নদী মাঠ ক্ষেত ভালোবেসে । - জীবনানন্দ দাশ
নদী আমাকে দিয়েছে অনেক! আমিও দিয়েছি ফোঁটা দুয়েক! লোনা জল মিশে গেছে রেখে গেছে স্মৃতি কয়েক।
অনেক দূর নদীর জলে ছোট্ট কেমন নৌকা চলে! পালটি তুলে চলছে ধুলে। মাঝ গগনে সূর্যি জলে ছোট্ট কেমন নৌকা চলে! বইছে নদী কলকলিয়ে স্রোত চলিছে ছলছলিয়ে! ভরদুপুরে করুন সুরে চিল ডাকছে আকাশ তলে পালটি তোলে নৌকা চলে।