#Quote

এক ভয়াবহ অসুখে ভুগছে পৃথিবী আজ বহুদিন! কুৎসিত কদাচার অসুখে, পৃথিবী হাড়িয়েছে তার সরল কোমল অবয়ব সৌন্দর্য্য. পৃথিবীর বাতাসে আজ লাশের গন্ধ, রুঢ় ক্ষরতাপে মসৃণ ত্বকে দগদগে ঘা, সবুজ শ্যামল গায়ের মেঠো পথে অনন্ত সূর্যাস্ত; কুয়াশার চাদরে ঢেকে দিয়ে যায় সরল মুখ।

Facebook
Twitter
More Quotes
পৃথিবীতে এই জন্মলাভ তবু ভালো; ভূমিষ্ঠ হবার পরে যদিও ক্রমেই মনে হয়, কোনো এক অন্ধকার স্তব্ধ সৈকতের, বিন্দুর ভেতর থেকে কোনো, অন্য দূর স্থির বলয়ের, চিহ্ন লক্ষ্য ক’রে দুই শব্দহীন শেষ সাগরের, মাঝখানে কয়েক মুহূর্ত এই সূর্যের আলো।
পৃথিবীতে যে সব জীব বসবাস করছে, সকলেরই এর উপর সমান অধিকার আছে।
আহারে মেলা বহুদিন হয়ে গেলো মেলায় যাওয়া হয় না।
বহুদিন পর আমার আম্মা আমারে কইতাছে আমারে বলে একটা বিয়া করাইবো, আমি তো এই কথা শুনে অবাক এতদিন পরে বিয়া করাইবো তাও আবার একটা।
মাঝে মাঝে মেলায় যাওয়া উচিত কারণ মেলায় গেলে অনেক সময় বহু পুরনো মানুষের সাথে দেখা হয়ে যায় যাদের সঙ্গে সচরাচর কথাই হয়নি বহুদিন।
তুমি যদি পৃথিবীর যত্ন নাও তবে পৃথিবী সেভাবে তোমার যত্ন নেবে, আর যদি তুমি এর ক্ষতি কোরো তবে এই ক্ষতি তুমি নিজেই ভোগ করবে।
অপরিচিতের মতো হতে হল পরস্পরকে, উপলব্দ্ধির এক নির্বাক সময়, ঘুমে আচ্ছন্ন পুরো অসুস্হ পৃথিবী, অপ্রাসঙ্গিক হল ধর্ম, বর্ণ ও বংশের সম্পূর্ণ পরিচয়, কেবল একা হয়ে দাঁড়িয়ে রয়েছে মানুষ, মেঝের মাটিকে দু’হাত দিয়ে ধরে।
আজ আমার প্রণতি গ্রহন করো পৃথিবী, শেষ নমস্কারে অবনত দিনাবসানের বেদিতলে।। মহাবীর্যবতী তুমি বীরভোগ্যা, বিপরীত তুমি ললিতে কঠোরে, মিশ্রিত তোমার প্রকৃতি পুরুষে নারীতে, মানুষের জীবন দোলায়িত কর তুমি দুঃসহ দ্বন্দ্বে।
আমি চিরবিদায় নিচ্ছি না, আমার সন্তানের মধ্যে আমি বেঁচে থাকব বহুদিন ।
ঘুমের ঘরে পৃথিবী আমার কাছে এসেছিল, অবাক দৃষ্টিতে আমি তাকিয়ে ছিলাম! জিজ্ঞেস করলো, তুমি কি চাও? বলেছিলাম ঝর্ণা, পৃথিবীর অট্ট হাসির ঝর্ণা! সে তো অপেক্ষায় আছে- তোমার বুকের উপর দিয়ে বয়ে যাবে বলে।