Krishan Chander
Writer
Date of Birth | : | 23 November, 1914 |
Date of Death | : | 08 March, 1977 (Aged 62) |
Place of Birth | : | Bharatpur |
Profession | : | Writer |
Nationality | : | Indian |
কৃষাণ চন্দর (২৩ নভেম্বর 1914 - 8 মার্চ 1977) একজন ভারতীয় উর্দু এবং হিন্দি ছোট গল্প এবং উপন্যাসের লেখক ছিলেন। তার কিছু কাজ ইংরেজিতেও অনূদিত হয়েছে। তিনি একজন বিশিষ্ট লেখক ছিলেন, 20টিরও বেশি উপন্যাস, 30টি ছোট গল্পের সংকলন এবং উর্দুতে বেশ কয়েকটি রেডিও নাটক লিখেছিলেন এবং পরবর্তীতে 1947 সালে দেশভাগের পর হিন্দিতেও লেখালেখি শুরু করেন। তিনি ব্যঙ্গাত্মক গল্পের লেখক হিসাবে তার স্বল্প আয়ের পরিপূরক করার জন্য বলিউড চলচ্চিত্রগুলির জন্য চিত্রনাট্যও লিখেছেন। কৃষাণ চন্দরের উপন্যাসগুলি (ক্লাসিক সহ: এক গধে কি সরগুজাষ্ট, অনুবাদ। 'গাধার আত্মজীবনী') ইংরেজি সহ 16 টিরও বেশি ভারতীয় ভাষায় এবং কিছু বিদেশী ভাষায় অনূদিত হয়েছে।
তাঁর ছোট গল্প "অন্নদাতা" (অনুবাদ। শস্যদাতা - ভারতীয় কৃষকদের দ্বারা তাদের সামন্ত ভূমি-মালিকদের জন্য ব্যবহৃত একটি অস্পষ্ট পদবী), খাজা আহমদ আব্বাস দ্বারা ধারতি কে লাল (1946) চলচ্চিত্রে তৈরি করা হয়েছিল - যার ফলে তিনি তাঁর সৃষ্ট হয়েছিলেন। মমতা (1966) এবং শরাফত (1970) এর মতো জনপ্রিয় হিটগুলি সহ বলিউডের দ্বারা চিত্রনাট্যকার হিসাবে নিয়মিত কাজের প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি তার চলচ্চিত্রের চিত্রনাট্য লিখেছেন উর্দুতে।
প্রাথমিক জীবন এবং শিক্ষা
কৃষাণ চন্দর রাজস্থানের ভরতপুরে জন্মগ্রহণ করেন যেখানে তার বাবা ডাক্তার হিসেবে কাজ করতেন। পরিবারটি মূলত ভারতের অবিভক্ত পাঞ্জাবের ওয়াজিরাবাদ জেলা গুজরানওয়ালার বাসিন্দা। চন্দরের শৈশব কেটেছে জম্মু ও কাশ্মীর রাজ্যের পুঞ্চে, যেখানে তার বাবা মহারাজা পুঞ্চের চিকিৎসক হিসেবে কাজ করতেন। তাঁর উপন্যাস শাকাস্ত (পরাজয়) কাশ্মীরের বিভাজন সম্পর্কিত। মিট্টি কে সনম তার সবচেয়ে জনপ্রিয় উপন্যাসগুলির মধ্যে একটি হল কাশ্মীরে তার বাবা-মায়ের সাথে বসবাসকারী একটি ছোট ছেলের শৈশবের স্মৃতি। তাঁর আরেকটি স্মরণীয় উপন্যাস হল "গদ্দর", যা 1947 সালের ভারত ও পাকিস্তান বিভক্তির কথা। এই উপন্যাসে তিনি একজন স্বার্থপর যুবকের অনুভূতির মাধ্যমে সেই সময়ের মানুষের দুর্ভোগকে উজ্জ্বলভাবে চিত্রিত করেছেন, যে নিজেই একজন গাদ্দার (বিশ্বাসঘাতক) ) তাঁর ছোটগল্পগুলি কাশ্মীরি গ্রামের গল্প, সেইসাথে বাস্তুচ্যুত প্রবাসী এবং শহুরে মানুষের গল্প। তিনি উর্দুতে লেখার সময় পাহাড়ি (পুঞ্চে বসবাসকারী লোকদের উপভাষা) শব্দ ব্যবহার করেছেন।
1930-এর দশকে, তিনি ফোরম্যান ক্রিশ্চিয়ান কলেজ, লাহোরে অধ্যয়ন করেন এবং কলেজ হাউস ম্যাগাজিনের ইংরেজি বিভাগ সম্পাদনা করেন এবং সেই সময়ে ইংরেজি লেখার প্রতি আগ্রহী ছিলেন। ম্যাগাজিনের উর্দু বিভাগের তৎকালীন সম্পাদক হিসাবে, মেহর লাল সোনি জিয়া ফতেহাবাদী 1932 সালে চান্দের প্রথম উর্দু ছোটগল্প "সাধু" প্রকাশিত হওয়ার জন্য তাঁর কর্মজীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।
কর্মজীবন
বাংলার দুর্ভিক্ষ এবং 1947 সালে ভারত বিভাগের সময় যে বর্বরতা ও বর্বরতা ঘটেছিল তার সাহিত্যিক মাস্টারপিসগুলি আধুনিক উর্দু সাহিত্যের সেরা নমুনাগুলির মধ্যে একটি, তবে অন্যান্য সময়েও, তিনি নিরলসভাবে অপব্যবহারের সমালোচনা করতে থাকেন। ক্ষমতা, দারিদ্র্য এবং পৃথিবীর হতভাগ্যদের দুঃখকষ্ট; কিন্তু সর্বোপরি তিনি জাতপাত, ধর্মান্ধতা, সাম্প্রদায়িক সহিংসতা ও সন্ত্রাসের প্রতিবাদ বন্ধ করেননি। তিনি ছিলেন একজন মানবতাবাদী এবং বিশ্বজনীন।
কৃষাণ চন্দরের লেখা বই
তাকে "উপন্যাস, ছোট গল্পের সংকলন, নাটক, ফ্যান্টাসি, স্যাটায়ার, প্যারোডি, রিপোর্টেজ, ফিল্ম-স্ক্রিপ্ট এবং শিশুদের জন্য বই সহ 100 টিরও বেশি বইয়ের লেখক" হিসাবে বর্ণনা করা হয়েছে, যার মধ্যে রয়েছে:
উপন্যাস:
জামুন কা পিদ
শিকাস্ত
জব খেত জাগে
তুফান কি কালিয়ান
দিল কি ওয়াদিয়ান সো গায়েন
আসমান রওশন হ্যায়
বাবন পাতে
এক গধে কি সরগুজাষ্ট (এক গাধার জীবন কাহিনী)
এক আওরাত হাজার দিওয়ানে
গদ্দার
জব খেত জাগে
সারাক ওয়াপস জাতি হ্যায়
দাদার পুল কে নেছায়
বরফ কে ফুল
বোরবান ক্লাব
মেরি ইয়াদন কে চিনার
গধে কি ওয়াপসি
চণ্ডী কা গাও
এক গাধা নেফা মে
হংকং কি হাসিনা
মাটি কে সনম
জার গাঁও কি রানি
এক ভয়েলন সমুদ্র কে কিনারে
দরদ কি নাহার
লন্ডন কে সাত রং
কাগজ কি নাও
ফিল্মি কায়দা
পঞ্চ লোফার (1966)
পাঁচ লোফার এক নায়িকা
গঙ্গা বহে না রাত
দুসরি বরফবাড়ি সে পাহলে
গোয়ালিয়র কা হাজ্জাম
বাম্বাই কি শাম
চান্দা কি চাঁদনী
এক করোর কি বোতাল
মহারানী
পেয়ার এক খুশবু
মশীনন কা শাহর
কার্নিভাল
আয়েনে আকেলায় হ্যায়
চানবল কি চানবেলি
উসকা বদন মেরা চমন
মুহাব্বাত বি কেয়ামত ভি
সোনা কা সংসার
স্বপ্ন কি ওয়াদি
আধা রাস্তা
হনলুলু কা রাজকুমার
সপন কি রাহগুজারেইন
ফুটপাথ কে ফরিশতায়
আধে সফর কি দরিদ্র কাহানি
ছোট গল্প সংকলনঃ
তিলিজম ই খেয়াল
একক তাওয়ায়েফ কা খাত
নাজারায়
হাওয়াই কিলে
ঘুনঘাট মে গোরি জালায়
টুতে হুয়ে তারে
জিন্দেগি কে মর পার
নাঘময় কি মৌত
পুরানে খুদা
আন দাতা
টিন ঘুন্ডে
হাম ওয়াহশি হ্যায়
অজন্তা সে আগয়
এক গির্জা এক খন্দক
সমুন্দর ডোর হ্যায়
শিক্ষাস্ত কে বাদ
নয়ে গোলাম
মেইন ইন্তেজার করুঙ্গা
মাজাহিয়া আফসানায়ে
এক রুপিয়া এক ফুল
ইউক্যালিপটাস কি ডালি
হাইড্রোজেন বোমা কে বাদ
নয়ে আফসানায় (১৯৪৩)
কাব কা কাফান
দিল কিসি কা দোস্ত নাহি (1959)
মুসকুরানে ওয়ালিয়ান
কৃষ্ণ চন্দর কে আফসানায়
সপ্নন কা কায়েদি
মিস নানিতাল
দাসওয়ান পুল (1964)
গুলশান গুলশান ধুন্ধা তুঝকো
আধে ঘন্টে কা খুদা
উলঝি লারকি কালায় বাল (1970)
কালু ভাঙ্গি
ফিল্মগ্রাফি
ধরতি কে লাল (১৯৪৬) — গল্প
আন্দোলন (1951)- চিত্রনাট্য ও গল্প
তামাশা (1952) - সংলাপ
গোয়ায় দেব আনন্দ (1955)- চিত্রনাট্য