-65000439d7ab6.jpg)
Firoz Mahmud
Bangladeshi visual artist
Date of Birth | : | 05 September, 1974 (Age 50) |
Place of Birth | : | Khulna, Bangladesh |
Profession | : | Artist |
Nationality | : | Bangladeshi |
Social Profiles | : |
Facebook
Instagram
|
ফিরোজ মাহমুদ (Firoz Mahmud) জাপানে অবস্থিত একজন বাংলাদেশী ভিজ্যুয়াল শিল্পী। আমস্টারডামের রিজকসাকাডেমি ভ্যান বিলডেন্ডে কুনস্টেনের গবেষণায় তিনি প্রথম বাংলাদেশি সহশিল্পী ছিলেন। মাহমুদের কাজ নিম্নলিখিত বায়েনালে প্রদর্শিত হয়েছে: শারজাহ বিয়েনাল, প্রথম ব্যাংকক আর্ট বিয়েনাল, ঢাকা আর্ট সামিটে, সেটুচি ট্রিয়েনাল (বিডিপি), প্রথম আইচি ত্রিবার্ষিক, কঙ্গো বিয়েনাল, প্রথম লাহোর বিয়েনাল, কায়রো বিয়েনাল, ইচিগো-সুমারি ত্রিবার্ষিক, এবং এশিয়ান বিয়েনাল।
তিনি নিউইয়র্কে এশিয়ান কালচারাল কাউন্সিল (এসিসি) থেকে একটি গ্যারান্টি পেয়েছিলেন। গুগেনহেইম মিউজিয়ামের ইউবিএস গ্লোবাল আর্ট ইনিশিয়েটিভ এবং এশিয়া সোসাইটি তাকে সিম্পোজিয়ামে আমন্ত্রণ জানায় "কন্টিনিউয়াস হরাইজনস: কনটেম্পরারি আর্ট ফর এশিয়া", নো কান্ট্রি: কনটেম্পরারি আর্ট ফর সাউথ অ্যান্ড সাউথইস্ট এশিয়া প্রোগ্রাম। ২০১৯ সালে, মাহমুদ ফ্রান্সের কোল পুরস্কারের জন্য মনোনীত হন, যা প্যারিসের সেন্টার পম্পিডোতে আয়োজিত হয়েছিল।
শিল্পকর্ম
মাহমুদ নিগাতা জাপানের ইচিগো-সুমারি আর্ট ত্রিবার্ষিক ২০০৬-এ প্রদর্শন করেছিলেন, যেখানে তিনি তোকামাচি শহরে অসংখ্য কাঠের বিমান প্রদর্শন করেছিলেন। তিনি হংকংয়ে ২০০৭ সালে দ্য সভারেন এশিয়ান আর্ট প্রাইজের চূড়ান্ত শিল্পী ছিলেন। তাকে ২০০৯ সালে ৯ম শারজাহ আর্ট দ্বিবার্ষিক অনুষ্ঠানে প্রদর্শনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল যেখানে তিনি রয়্যাল বেঙ্গল টাইগারদের সাথে 'হ্যালসিয়ন টার্প' নামের একটি বড় ভাস্কর্য স্থাপন করেছিলেন। ২০১০ সালে তিনি আইচি প্রিফেকচারাল মিউজিয়াম অফ আর্টের আইচি আর্টস সেন্টারে ১ম আইচি আর্ট ত্রিবার্ষিক অনুষ্ঠানে প্রদর্শনের জন্য একটি ২৬ ফুট লম্বা ফাইটার এয়ারক্রাফ্ট ভাস্কর্য ইনস্টলেশন 'Sucker'wfp21' তৈরি করেন। , এশিয়া হাউস লন্ডনে বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানের সমসাময়িক শিল্প গ্রোসভেনর গ্যালারি দ্বারা সহ-সংগঠিত এবং দীক্ষা নাথ দ্বারা কিউরেট করা হয়েছে। লায়াপা স্টেনসিল পেইন্টিং 'উপমহাদেশের রাজত্বের শেষের শুরু: আমার পূর্বপুরুষদের সময়'
পেইন্টিং
তিনি ২০১১ সালে টোকিওর ওটা ফাইন আর্টসে তার একক প্রদর্শনী 'ল্যামেন্টেশন ইন টু লাইজ'-এ একটি স্টেনসিল পেইন্টিং প্রদর্শন করেছিলেন। তিনি নয়াদিল্লি ৩২০-এ নন্দন ঘিয়া-এর সাথে এককভাবে 'নিনকি: লিগ্যাসিস, রান ওভার দ্য যমুনা'-এর একক প্রদর্শনী প্রদর্শন করেছিলেন। ২০১৫ সালে।
আইচি আর্টস সেন্টারে 'Sucker'wfp21' বিমানের ভাস্কর্য, জাপানের নাগোয়ায় আইচি প্রিফেকচারাল মিউজিয়াম অফ আর্ট
অঙ্কন
মাহমুদ মানব মূর্তি এবং প্রাণীদের নথিভুক্ত করে বিস্তারিত অঙ্কন তৈরি করেছিলেন। ১৯৯০-এর দশকের গোড়ার দিকে, ঢাকা নিউমার্কেট এলাকার আশেপাশে একটি মুদি বাজারের একটি জরাজীর্ণ ভবনে তার একটি আর্ট স্টুডিও ছিল যেখানে তিনি বাজারের চারপাশে শ্রমিক, শ্রমিক, বিক্রেতা এবং বস্তিবাসীদের অসংখ্য ছবি আঁকতেন। তিনি মূলত পেন্সিল, কলম এবং প্যাস্টেল দিয়ে জার্নাল এবং স্কেচবুক আঁকেন যা চিত্রকলার জন্য অধ্যয়ন ছিল। এর মধ্যে কিছু নির্দিষ্ট কাজের জন্য প্রস্তুতিমূলক অঙ্কন হিসাবে চিহ্নিত করা যেতে পারে, যেমন 'মেথর পোট্টিতে সন্ধ্যার গোধূলি (পোরান্টো বাইকেল, ১৯৯৭)', যা তিনি ঢাকার হাজারীবাগ সুইপার কলোনিতে এঁকেছিলেন, 'শ্রমিকের জন্য রান্না' (১৯৯৭) এবং 'বুকবাইন্ডার' '(১৯৯৪)।
ভেজা স্বপ্ন
সোকড ড্রিম হল ২৯১৩ সালে মাহমুদের তৈরি একটি শিল্প প্রকল্প। এতে ঔপনিবেশিক মানুষ, আন্তঃসীমান্ত উদ্বাস্তু পরিবার, অভিবাসী, প্রবাসী, বহিরাগত, বঞ্চিত মানুষ এবং জাতিগত সংখ্যালঘুদের প্রতীকী স্বপ্নকে চিত্রিত করে আঁকা, ভাস্কর্য, ভিডিও এবং ফটোগুলি রয়েছে। তাদের নতুন অবস্থানে আসার সময় সমৃদ্ধি। মাহমুদ সেসব সম্প্রদায়ের পরিবারগুলিকে সাজান, সেই পরিবারের সাহায্যে রূপক চশমার ভাস্কর্য তৈরি করেন এবং ফটোগ্রাফ তৈরি করেন। এই প্রকল্পের আউটপুট ছিল Chimera প্রকল্পের একটি ভিডিও।
প্রদর্শনী
একক প্রদর্শনী
মাহমুদের একক প্রদর্শনীর মধ্যে রয়েছে সিঙ্গাপুরের ওটা ফাইন আর্টস 'ড্রয়িং রিভারবারেশন' এবং আবন্তা গ্যালারি অফ ফাইন আর্টস ঢাকার 'রিভারবারেশন'।
গ্রুপ প্রদর্শনী এবং শিল্প দ্বিবার্ষিক/ত্রিবার্ষিক
"হ্যালসিয়ন টার্প", ২০০৯ সালে শারজাহ দ্বিবার্ষিক অনুষ্ঠানে ফিরোজ মাহমুদ দ্বারা ইনস্টলেশন
মাহমুদ প্রথম ব্যাংকক আর্ট বিয়েনাল, ১ম লাহোর দ্বিবার্ষিক, ঢাকা আর্ট সামিট, শারজাহ বিয়েনাল, কায়রো বিয়েনাল, এশিয়ান বিয়েনাল, সেটুচি ট্রাইয়েনাল আর্ট ফেস্টিভ্যাল, ১ম এয়ানল এবং ত্রিবার্ষিক প্রদর্শনীতে বড় আকারের শিল্প প্রকল্প বা আর্ট সিরিজ প্রদর্শন করেন। ইচিগো-সুমারি আর্ট ত্রিবার্ষিক।
মাহমুদ হান্টার ইস্ট হারলেম গ্যালারি, নিউ ইয়র্ক, গ্রিসের এথেন্সের আর্টেনস এক্সউথ আর্ট ফেস্টিভ্যাল, মেইনের এমেরি কমিউনিটি আর্টস সেন্টার, এআর-এর লিয়ন কলেজের ক্রেসগে গ্যালারি, প্যারিসের পম্পিডো সেন্টারে কোল প্রাইজ আর্ট প্রজেক্ট স্ক্রীনিং, আইএফইএমএ-তে প্রদর্শন করেছেন। স্পেনের ফেরিয়া দে মাদ্রিদ, ফিলাডেলফিয়ায় এশিয়া আর্ট ইনিশিয়েটিভ, শারজাহ আর্ট ফাউন্ডেশন, সংযুক্ত আরব আমিরাত, ম্যাসাচুসেটসের বার্কশায়ার আর্ট মিউজিয়াম, নিউ ইয়র্কের ম্যানহাটনে চিলড্রেনস মিউজিয়াম এবং নরওয়ের সমসাময়িক শিল্পের অফিস (ওসিএ) অসলো।
ফটো ভিত্তিক শিল্পকর্ম
২০১৭ সালে, ফ্লাক্স ফ্যাক্টরিতে ABC No RIO দ্বারা নিউইয়র্কের প্রতিযোগীতার বিরুদ্ধে/টুওয়ার্ডস মিউচুয়াল এইড-এ ভিজানো স্বপ্নের ফটোগ্রাফ সিরিজটি প্রদর্শিত হয়েছিল। উদ্বাস্তু পরিবার এবং বাস্তুচ্যুত ব্যক্তিদের উপর তার সাম্প্রতিক প্রকল্পগুলি ২০১৮ সালে ব্যাংকক আর্ট বিয়েনেলে এবং সংযুক্ত আরব আমিরাতের শারজাহ আর্ট ফাউন্ডেশনে প্রদর্শিত হয়েছিল।
Quotes
Total 0 Quotes
Quotes not found.