Dilara Begum Jolly
Artist
Date of Birth | : | 19 May, 1960 (Age 64) |
Place of Birth | : | Chattogram |
Profession | : | Artist |
Nationality | : | Bangladeshi |
Social Profiles | : |
Facebook
|
দিলারা বেগম জলি একজন বাংলাদেশী মুদ্রণ শিল্পী, ভাস্কর, ইনস্টলেশন শিল্পী এবং চিত্রশিল্পী। তিনি নারীর প্রতি বৈষম্য তুলে ধরে এবং স্পষ্টভাবে নারীবাদী দৃষ্টিভঙ্গি তুলে ধরে তার কাজের জন্য পরিচিত।
ব্যক্তিগত জীবন
দিলারা বেগম তার অফিসিয়াল নামের চেয়ে জলি নামেই বেশি পরিচিত।
তিনি সরকারি আর্টস কলেজ, চট্টগ্রাম (BFA 1981); তারপর 1984 সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে পেইন্টিং এর চারুকলায় স্নাতকোত্তর অর্জন করেন। 1991 সালে, তিনি ভারত সরকারের বৃত্তি নিয়ে পশ্চিমবঙ্গের শান্তিনিকেতনে প্রিন্ট মেকিং-এ পোস্ট ডিপ্লোমা অর্জন করেন।
জলি একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তার মা সামাজিক বাধা অতিক্রম করার জন্য তার প্রথম অনুপ্রেরণা এবং তার মা বলতেন "নারীদের শিক্ষিত হওয়া উচিত, এবং তাদের নিজস্ব কণ্ঠস্বর অর্জন করতে তাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হবে"
2011 সালে, জলি এবং তার স্বামী একটি বাস দুর্ঘটনায় জড়িত ছিলেন যা আন্তর্জাতিকভাবে প্রশংসিত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ, এটিএন নিউজের সিইও মিশুক মুনির এবং আরও তিনজন নিহত হয়েছিল। দলটি একটি মাইক্রোবাসে করে মানিকগঞ্জ শহরে যাচ্ছিল তারেকের সর্বশেষ চলচ্চিত্র কাগজের ফুলের শুটিংয়ের অনুমতি নিতে জেলা প্রশাসকের সাথে দেখা করতে, শিবালয় উপজেলার একটি শুটিং স্পট পরিদর্শন করার পরে, একটি যাত্রীবাহী বাস তাদের মাইক্রোটির সাথে মুখোমুখি সংঘর্ষ করে। মানিকগঞ্জের ঘিওরে ঢাকা-আরিচা মহাসড়কে বাস। এতে জলির হাত ভেঙে যায়।
কর্মজীবন
জলি একজন প্রিন্টমেকার হিসেবে তার কর্মজীবন শুরু করেন। 2014 সালে, তিনি বাংলাদেশের পোশাক শিল্পে নারীদের অবস্থা দেখে ঢাকার বেঙ্গেল আর্ট লাউঞ্জে "থ্রেডস অফ টেস্টিমনি" শিরোনামের একটি প্রদর্শনী করেন।
প্রধান থিম
দিলারা বেগম জলির কাজ অভ্যন্তরীণ যাত্রার পাশাপাশি নারী জীবনের কঠোর বাস্তবতাকে তুলে ধরে। সৈয়দ ওয়ালী উল্লাহর 'লালসালু' উপন্যাসের জমিলার মতো বিভিন্ন শক্তিশালী নারী চরিত্র তাকে প্রভাবিত করেছে। তার সিরিজের কাজ Embryo Withdrawn একজন মা তার কিশোরী কন্যাকে, যে সমাজের পিতৃতন্ত্রের শিকার, তাকে তার ডিম্বাশয়ে লুকিয়ে রাখার জন্য একটি অনুরোধ উপস্থাপন করে। 'এটা আমার এক আত্মীয়ের সত্যি ঘটনা। মেয়েকে শান্তিতে রাখার সেই চরম ও অবাস্তব সমাধান প্রকাশ করার পর মা তৎক্ষণাৎ মারা যান। সেই স্মৃতি এখনও আমাকে তাড়া করে,' বললেন জলি।
জলি বাংলাদেশ এবং বিশ্বব্যাপী উভয় ক্ষেত্রেই বেশ কয়েকটি সামাজিক সমস্যার উপর দৃষ্টি নিবদ্ধ করেছেন: 1985 সালে লালশালু থেকে শুরু করে, 1996 সালে তিনি 'ফতোয়া'-এর শিকার নুরজাহানের ট্র্যাজেডি চিত্রিত করেছিলেন, যিনি ব্যভিচারের জন্য দোষী সাব্যস্ত হওয়ার পরে নিজেকে হত্যা করেছিলেন। গ্রাম পরিষদ এবং প্রকাশ্যে পাথর ছুড়ে মারা, এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা রুমানা মঞ্জুরের করুণ কাহিনী নিয়ে কাজ সহ, 2011 সালে তার স্বামীর দ্বারা অন্ধ হয়েছিলেন কারণ তিনি তার ইচ্ছার বিরুদ্ধে বিদেশে পড়াশোনা চালিয়ে যেতে চেয়েছিলেন এবং তাজরিনের তরুণ মহিলা পোশাক শ্রমিকরা। ফ্যাশন যারা 2012 সালে কারখানায় আগুনে জীবন্ত পুড়ে যায়।
জলি তার চিত্রকর্মে পুরুষ শাসিত সমাজে নারীর পরিস্থিতির বাস্তবতার উপর আলোকপাত করেছেন; এই ব্যবস্থার বিরুদ্ধে তার প্রতিবাদ করার পদ্ধতিটি সরাসরি বক্তব্যের চেয়ে ব্যঙ্গ, উপহাস এবং বিদ্রুপাত্মক বিড়ম্বনার সাথে বেশি সম্পর্কযুক্ত।
9/11-এর পর বিশ্ব রাজনীতির পরিবর্তিত দৃষ্টিভঙ্গি, অন্যায্য ইরাক যুদ্ধের সহিংসতা এবং যুদ্ধের প্রধান শিকার মায়েরা এই উপলব্ধি নারী প্রজনন ব্যবস্থা এবং মাতৃত্বের বিষয়ে জলির কাজকে নেতৃত্ব দেয়; একটি পৃথিবীতে নতুন জীবন আনার অজ্ঞানতা জীবনযাপনের জন্য অনুপযুক্ত এবং এই বিষয়ে মহিলাদের পছন্দের অভাব তাকে ভ্রূণে কাজ করতে প্ররোচিত করেছিল।
পুরস্কার
1980 : অল মিডিয়া বেস্ট অ্যাওয়ার্ড, সরকার। আর্ট কলেজ, চট্টগ্রাম
1980 : সেরা পুরস্কার এক্সপো; L'Aliance Francaise de Chittagong, চট্টগ্রাম কর্তৃক আয়োজিত
1981 : জয়নুল আবেদীন পুরস্কার, সরকার। আর্ট কলেজ, চট্টগ্রাম
1996 : সম্মানিত উল্লেখ 12 তম জাতীয় শিল্প প্রদর্শনী, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, ঢাকা
2002: বেঙ্গল ফাউন্ডেশন অ্যাওয়ার্ড, 15 তম জাতীয় শিল্প প্রদর্শনী, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা
নির্বাচিত প্রদর্শনী
বাংলাদেশ জাতীয় জাদুঘরে তার কাজের বৈশিষ্ট্য, ঢাকা, বাংলাদেশ; বাংলাদেশ শিল্পকলা একাডেমী জাতীয় আর্ট গ্যালারি, ঢাকা, বাংলাদেশ এবং বাংলাদেশে এবং বিদেশে অন্যান্য অনেক ব্যক্তিগত সংগ্রহ।
Quotes
Total 0 Quotes
Quotes not found.