কিওয়ার্ড কি

কিওয়ার্ড কি
Admin January 27, 2025 89
কিওয়ার্ড হল এমন শব্দ বা বাক্যাংশ যা লিখে মানুষ সার্চ ইঞ্জিনে কোন কিছু খোজে বা সার্চ করে। আমরা জানি - মানুষ তাদের প্রশ্নের সাথে প্রাসঙ্গিক কন্টেন্ট খুঁজে পেতে সার্চ ইঞ্জিন ব্যবহার করে। আর এসইও বা ডিজিটাল মার্কেটিং এর ভাষায় মানুষের সার্চ করা ওই সব ওয়ার্ড হল কিওয়ার্ড।

কি-ওয়ার্ড কী? 

কি-ওয়ার্ড হচ্ছে এক প্রকার আইডিয়া এবং টপিক যা একটি কন্টেন্ট সম্পর্কে ধারণা দিয়ে থাকে। এসইও এর ক্ষেত্রে একজন ইউজার গুগলে যে সমস্ত শব্দ বা শব্দগুচ্ছ লেখে থাকে, তাকেই কি-ওয়ার্ড বলে থাকে। আরো সহজ করে বললে বলা যায়, যে কি-ওয়ার্ড একটি কন্টেন্টকে সবচেয়ে ভালো রিপ্রেজেন্ট করে, বা ঐ নির্দিষ্ট কি-ওয়ার্ড দিয়ে ঐ কন্টেন্টকে গুগলে খুঁজে পাওয়া যায় তাই কি-ওয়ার্ড। 

একজন কন্টেন্ট রাইটার যখন একটি কন্টেন্ট লেখে, তখন সেই কন্টেন্টটি খুঁজে পাওয়ার জন্য স্পেসিফিক কিছু শব্দকে টার্গেট করে, যাতে করে কেউ সার্চ ইঞ্জিনগুলোতে ঐ সমস্ত শব্দ বা শব্দগুচ্ছ দ্বারা সার্চ করলে সহজে খুঁজে পাওয়া যায়। মূলত যা কন্টেন্ট কে সবচেয়ে ভালো রিপ্রেজেন্ট করে, সে সমস্ত শব্দকে কি-ওয়ার্ড রিসার্চ বলে। 

Keyword কেন গুরুত্বপূর্ন

কি-ওয়ার্ডের গুরত্ব বোঝার আগে আমরা আপনাকে আরেকবার মনে করিয়ে দিতে চাই, কি-ওয়ার্ডের ভূমিকাটা কি?

কি-ওয়ার্ড মূলত একটি যোগসূত্র তৈরি করে আপনার কন্টেন্ট এবং সার্চ ইঞ্জিনের মাধ্যমে। অর্থাৎ, আপনার কন্টেন্ট লেখার সময় যে নির্দিষ্ট বিষয়ের উপর ফোকাস করা হয়, সেটির মাধ্যমে পুরো কন্টেন্টটি কি নিয়ে লেখা হয়েছে তা সম্পর্কে ধারণা দিয়ে থাকে। আমি বোঝার সুবিধার্থে কন্টেন্টের শিরোনাম কে কি-ওয়ার্ড বলার চেষ্টা করছি। অর্থাৎ একটা শিরোনাম যেমন পুরো কন্টেন্টকে সেটির প্রেক্ষাপট বুঝতে সাহায্য করে, তেমনি একটি কি-ওয়ার্ড সার্চ ইঞ্জিনকে আপনার কন্টেন্ট কি নিয়ে লেখা হয়েছে তা নিয়ে ধারণা দিয়ে থাকে। 

আমাদের সকলের প্রধান টার্গেট থাকে আমাদের কন্টেন্ট কে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজের প্রথম সারিতে রাখা। তাই সার্চ ইঞ্জিন গুলোকে আপনার কন্টেন্ট টি খুঁজে পেতে বা র‍্যাঙ্ক করতে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে এই কি-ওয়ার্ড। 

ঘটনা ১- সাকিব একটি আর্টিকেল লিখেছে খুব সুন্দরভাবে উপস্থাপন করে এবং ভালো রেফারেন্স দিয়ে। সবকিছু সে খুব সুন্দর করে অপটিমাইজ করেছে, কিন্তু কন্টেন্ট লেখার আগে তার কি-ওয়ার্ড নিয়ে ধারণা ছিলো না। কি-ওয়ার্ড কোথায় ব্যবহার করতে হয় সে সম্পর্কেও তার কোন ধারণা নেই, ফলে তার কন্টেন্ট সার্চ ইঞ্জিনে শো-করছে না। 

ঘটনা বিশ্লেষণ-  সাকিবের ঘটনায় ফেরার আগে আমি যদি আপনাদের একটি প্রশ্ন করি- ‘আচ্ছা আপনি কোন কিছুর প্রয়োজন হলে গুগলকে কী লেখে সার্চ করেন?’ আপনি যাই লেখে সার্চ করেন না কেন, আমরা সেটিকে বলছি কি-ওয়ার্ড। ধরুন আপনি সার্চ করলেন ‘How to create a blogger account’? এখন সার্চ ইঞ্জিন গুলো আপনাকে কিসের রেজাল্ট দেখাবে? নিশ্চই কিভাবে ব্লগ একাউন্ট খুলতে হয় তা সম্পর্কিত ফলাফল দেখাবে। এতটুকুতে আমাদের কোন ঝামেলা নেই। 

এবার লক্ষ্য করি, গুগল কাকে সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে প্রথম সারিতে দেখাবে, নিশ্চই  ‘How to create a blogger account’? এটার সাথে ম্যাচ করে এমন পোস্টই প্রথমে দেখাবে। হ্যাঁ, এমনই সাধারনত হয়।

অর্থাৎ আমরা দেখতে পারলাম, আমাদের কি-ওয়ার্ডের সাথে নিল রঙের হেডলাইন গুলো মিলে যাচ্ছে। এই মিলে যাওয়ার কারণে গুগল আমাদেরকে এই কন্টেন্টটি সহজে খুঁজে পেতে সাহায্য করেছে। 

তবে আমি বলছি না, শুধুমাত্র হেডলাইন আর কি-ওয়ার্ড ম্যাচ করার কারণে সার্চ ইঞ্জিন গুলো আপনার লেখাকে সার্চ ইঞ্জিনের প্রথম সারিতে রাখবে। সার্চ ইঞ্জিন কিভাবে র‍্যাঙ্ক করায় তা সম্পর্কে আরেকটু ভালো আইডিয়া পেতে চাইলে ঘুরে আসতে পারেন। 

এবার আসি সাকিব প্রসঙ্গে,

সাকিব হয়তো একজন সাধারন ইউজার কিভাবে সহজে তার আর্টিকেলটি খুঁজে পাবে সেই সম্পর্কে চিন্তা করেনি। সে কি-ওয়ার্ড গুলো একজন সাধারণ ব্যবহারকারীর দিক থেকে চিন্তা করে লেখেনি। ফলে সহজে কোন ইউজার তার আর্টিকেলটি খুঁজে পাচ্ছে না। 

এখান থেকে আমরা আরেকটা বিষয় যদি লক্ষ্য করি, তাহলে যা দাঁড়ায় সেটি হচ্ছে, আপনি যদি সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে আপনার আর্টিকেলটি নিয়ে যেতে চান তাহলে আপনার কি-ওয়ার্ড এবং টাইটেল একজন সাধারণ ব্যবহারকারীর দিক থেকে চিন্তা করতে হবে।

একজন সাধারণ ব্যবহারকারী কি নিয়ে সার্চ ইঞ্জিন গুলোতে সার্চ করে বেশি পরিমানে তা সম্পর্কে ধারনা পেতেই কি-ওয়ার্ড রিসার্চ টার্মটির উদ্ভব। এই কি-ওয়ার্ড রিসার্চের মাধ্যমে যদি আপনি জানতে পারবেন ইউজাররা কি কি বিষয় সবচেয়ে বেশি খুঁজছে।

কি-ওয়ার্ড রিসার্চ করে আপনি যদি একটি ভালো মানের কি-ওয়ার্ড খুঁজে পেয়ে আপনার আর্টিকেল ঐ নির্দিষ্ট কি-ওয়ার্ডকে কেন্দ্র করে লেখেন, এবং সাধারণ অপটিমাইজেশন রুল গুলো মেনে চলেন, তাহলে ধারণা করা যায়, সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজে আপনার আর্টিকেলটি প্রথম সারিতে থাকবে।