২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস
Admin April 18, 2024 149

২০২৪ সালের উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। প্রতিটি বিষয়ের পরীক্ষা হবে তিন ঘণ্টা ও পূর্ণ নম্বরের। গত জুলাইয়ে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এদিকে আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের সুবিধার্থে সিলেবাস প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস এক্সক্লুসিভ নতুন সিলেবাস ২০২৪

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস :প্রিয় এইচএসসি পরীক্ষার্থী ভাই ও বোনেরা ২০২৪ সালের এইচএসসি বা উচ্চমাধ্যমিক পরীক্ষা বিগত বছর গুলার মতো সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।এই বছরের উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষা হবে আগের মতোই সম্পূর্ণ ৩ ঘন্টা ও পূর্ণ নম্বরের। ঢাকা শিক্ষা বোর্ডের বর্তমান চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার গত জুলাইয়ে স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষা বিষয়ে এমন গুরুত্বপূর্ণ তত্থ জানান। এদিকে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার সুবিধার্থে সিলেবাস প্রকাশ করেছে।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস নোটিশ

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে ,২০২৪ সালের এইচএসসি বা উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৩ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।২০২৪ সালের পরীক্ষা বিগত বছর গুলার মতো সব বিষয়ে অনুষ্ঠিত হবে। এবারো এইচএসসি বা উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রত্যেকটি বিষয় ও পত্রে ৩ ঘণ্টা সময়ে পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এইচএসসি পরীক্ষার সিলেবাস পিডিএফ ডাউনলোড

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস পিডিএফ ডাউনলোড। ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস পিডিএফ NCTB অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।NCTB ওয়েবসাইট যে পিডিএফ প্রকাশ করেছে আমরা এই পোস্টে আপনাদের সুবিধার্থে প্রকাশ করেছি।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস

করোনা ভাইরাসের কারণে কয়েক বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। তাই সাময়িক সময়ের জন্য কয় এক বছর এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস এর অনুযায় গ্রহণ করা হচ্ছে। ২০২৪ সালে শিক্ষা মন্ত্রণালয় জানায় ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।তাই এইচএসসি পরীক্ষার্থীরা ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার শর্ট সিলেবাস অনুযায় প্রস্তুতি গ্রহণ করতে পারেন।